মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd সেপ্টেম্বর ২০১৬

সিটিজেন চার্টার

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) -এর সহযোগিতায় পরিচালিত সচেতন নাগরিক কমিটি (সনাক) তথ্য ও পরামর্শ-ডেস্ক এবং স্যাটেলাইট তথ্য ও পরামর্শ-ডেস্ক এর মাধ্যমে সাধারণ জনগনকে বিনামূল্যে বিভিন্ন সরকারি ও বেসরকারি সেবা প্রতিষ্ঠানের সেবা বিষয়ে তথ্য ও পরামর্শ দিয়ে থাকে যাতে সাধারণ নাগরিক তার অধিকার বিষয়ে সচেতন হয়।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, চট্টগ্রাম 
বৃহত্তর চট্টগ্রাম বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকদের দীর্ঘদিনের যৌক্তিক দাবী এবং চাহিদার পরিপ্রেক্ষিতে তাদের সময়, অর্থ এবং দ্রুত সেবা গ্রহনকে তরান্বিত করার জন্য ১৫ ই মে ১৯৯৫ সালে ‘মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, চট্টগ্রাম’ নামে চট্টগ্রাম শিক্ষা বোর্ড প্রতিষ্ঠিত হয় এবং ১লা জুলাই ১৯৯৫ থেকে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করে। উলে­খ্য, চট্টগ্রাম শিক্ষাবোর্ড প্রতিষ্ঠা হওয়ার পূর্বে বৃহত্তর চট্টগ্রাম ও পার্বত্য অঞ্চলের সেবাগ্রহীতাগণ কুমিল্লা শিক্ষাবোর্ড থেকে সেবা গ্রহণ করত।

চট্টগ্রাম অঞ্চলের ১৩,২৯৫ বর্গ কিলোমিটার পার্বত্য এলাকাসহ সর্বমোট ২১,৫৩১ বর্গ কিলোমিটার ভৌগোলিক এলাকার ৯৫৩ টি মাধ্যমিক বিদ্যালয় ও ১৯৫ টি মহাবিদ্যালয় নিয়ে সর্বমোট ১১৪৮ টি শিক্ষা প্রতিষ্ঠান তদারকির দায়িত্ব পালন করে আসছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড। প্রথমদিকে একটি ভাড়া বাড়িতে এর কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে বোর্ড কর্তৃপক্ষ নিজস্ব তহবিল থেকে ২ কোটি টাকা মূল্য দিয়ে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ থেকে মুরাদপুর এলাকায় ৩.৪৮ একর জমি ক্রয় করে। বর্তমানে নিজস্ব জমিতে নির্মিত দশ তলা ভবনে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের প্রশাসনিক কার্যক্রম চলছে।

 কার্যক্রমসমূহ :

·       আওতাধীন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো পরিবীক্ষণ, পরিদর্শন ও তাদের শিক্ষাক্রমিক দূর্বলতা সনাক্তকরণ।

·       অষ্টম, নবম ও একাদশ শ্রেণীর শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড প্রস্ততকরণ ও বিতরণ এবং জুনিয়র সার্টিফিকেট পরীক্ষা (জেএসসি), মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা (এসএসসি) ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা (এইচএসসি) পরীক্ষা পরিচালনা।

·       প্রশ্নপত্র তৈরী, বিজি প্রেসের মাধ্যমে ছাপানো ও ওএমআর সহ উত্তরপত্র বিতরণ।

·       পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন, নির্ধারিত সময়ের মধ্যে ফল প্রকাশ করে টেবুলেশন শিট, ট্রান্সক্রিপ্ট ও সনদ প্রস্তত এবং শিক্ষার্থীদের মাঝে বিতরণ।

·       সহ পাঠ্যক্রমিক কার্যক্রম পরিচালনা করা।

·       স্কুলের ম্যানেজিং কমিটি এবং কলেজের গভর্নিং বডি অনুমোদন দান এবং তাদের যেকোন বিরোধ নিষ্পত্তি করা।

·       মানসম্মত শিক্ষার জন্য শিক্ষকদের উৎসাহিত করা।

·       রেকর্ড সংরক্ষণ করা।

বিবিধ ডকুমেন্ট ও তৎ অনুলিপি উত্তোলনের নিয়মাবলী :

১. আবেদনফরম পূরণ : আবেদনকারীকে অবশ্যই স্বহস্তে ফরম পূরণ করতে  হবে। প্রত্যেক ডকুমেন্টের জন্য আলাদা আলাদা ফরম পূরণ করতে হবে। আবেদনের চিহ্নিত স্থানে প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক আবেদনকারীর সত্যায়িত ছবি সংযুক্ত করতে হবে।

২. ফি জমাদান পদ্ধতি : আবেদনকারীর নিজ নামে সকল প্রকার ফি সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, চট্টগ্রাম এর অনুকূলে সোনালী ব্যাংক লিমিটেডর বুথে (বোর্ডের নিচ তলায়) ব্যাংক ড্রাফট করতে হবে। উল্লেখ্য নগদ টাকা, পোষ্টাল অর্ডার, ট্রেজারী চালান ইত্যাদি বোর্ডের ফি হিসেবে গ্রহন করা হয় না।

শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন, চালুকরন ও স্বীকৃতি প্রদানের নিয়মাবলী :

১. উদ্যেক্তাগণকে ন্যূনতম চাহিদা ও শর্ত পূরণের অংগীকার করে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়সহ কলেজের ক্ষেত্রে সংশি­ষ্ট শিক্ষা বোর্ডের নিকট আবেদন করতে হবে।

২. জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড অনুমোদিত এবং সরকারী নির্দেশনা অুনুযায়ী পাঠ্যক্রম অনুসরন করতে হবে।

৩. ছাত্র প্রতি ১ বর্গমিটার আনুসারে নূন্যতম প্রয়োজন অনুযায়ী পাকা/আধা পাকা/টিনসেড ভবন থাকতে হবে। 

 নতুন বিষয় ও বিভাগ খোলার নিয়মাবলী :

১. বিষয় ও বিভাগ খোলার আবেদনপত্র সঠিক এবং সুষ্পষ্ট তথ্যের মাধ্যমে পূরণ করে নির্ধারিত ফি প্রদানের মাধ্যমে সংশি­ষ্ট বিভাগে জমা দিতে হবে।

২. আবেদনকারী প্রতিষ্ঠানকে অবশ্যই একাডেমিক স্বীকৃতিপ্রাপ্ত হতে হবে।

Citizen Carter (2).pdf Citizen Carter (2).pdf

Share with :
Facebook Facebook